28 C
dhaka
মঙ্গলবার, ১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ | দুপুর ১২:৫৩
দৈনিক পরিবর্তন সংবাদ

ভিডিও কনফারেন্সে মাধ্যমে দাউদকান্দি মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

আবদুল্লাহ আল নোমান

দাউদকান্দি ( কুমিল্লা)  প্রতিনিধি 

ভিডিও কনফারেন্সের মাধ্যমে কুমিল্লার দাউদকান্দি মডেল মসজিদ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সাথে দেশের আট বিভাগের বিভিন্ন জায়গায়সহ মোট ৫০টি মসজিদের উদ্বোধন করেন তিনি।

মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন শীর্ষক প্রকল্পের আওতায় মুজিব বর্ষ উপলক্ষে সারা দেশের জেলা উপজেলায় একটি করে মোট ৫৬০টি মডেল মসজিদ নির্মাণ করছে সরকার।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিশেষ উদ্যোগে নির্মিত দাউদকান্দিসহ ৫০টি মসজিদের উদ্বোধন ঘোষণা করেন। চট্টগ্রাম বিভাগের প্রবেশদ্বার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে দাউদকান্দি বিশ্বরোড থেকে উদ্বোধনী ভিডিও কনফারেন্স অনুষ্টানে প্রধান অতিথি ছিলেন- প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি মেজর জেনারেল(অবঃ) সুবিদ আলী ভূইয়া। এছাড়া উপস্থিত ছিলেন দাউদকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ কামরুল ইসলাম খান, সহকারী কমিশনার(ভূমি) মোঃ সেলিম শেখ, ইসলামিক ফাউন্ডেশন কুমিল্লা অঞ্চলের উপপরিচালক সরকার সারোয়ার আলম, উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি ও ইউপি চেয়ারম্যান আবুল হাসেম সরকার, উপজেলা পরিষদে ভাইস চেয়ারম্যান তারিকুল ইসলাম নয়ন, মুক্তিযোদ্ধ সংসদের সাবেক কমান্ডার খোরশেদ আলম, প্যানেল মেয়র রকিব উদ্দিন, ইউপি চেয়ারম্যান খলিল তালুকদার, মাসুদ আলম, নুরে আরম বুলু, কুমিল্লা চেম্বার অফ কমার্সের সদস্য আলী আহাম্মদ মিয়াজীসহ অনেকেই।

নির্মাণ কাজের ঠিকাদার ও সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, দাউদকান্দি উপজেলা মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্রটি বি-ক্যাটাগরি হিসেবে ৪৩ শতাংশ জমির ওপর নির্মিত হয়েছে। তিন তলা বিশিষ্ট মডেল মসজিদ (টাইপ-বি) যেখানে ১ম তলা ১২হাজার, ২য় তলা ৯হাজার ৮০০ এবং ৩য় তলায় ৭ হাজার ৮০০ বর্ঘফুট। ভবনের মোট আয়তন ২৯,৬০০ বর্গফুট। বাস্তবায়নে ব্যয় ১১কোটি ৩১ লাখ ৮০ হাজার টাকা।
সারাদেশে নির্মাণাধীন দৃষ্টিনন্দন মডেল মসজিদের ভৌত অবকাঠামো গণর্পূর্ত অধিদপ্তরের মাধ্যমে বাস্তবায়িত হচ্ছে। বাস্তবায়নকারী সংস্থা ইসলামিক ফাউন্ডেশন। উপজেলা মডেল মসজিদে একসঙ্গে ৯শ’ মানুষ নামাজ আদায় করতে পারবেন। আধুনিক সুবিধা সম্বলিত সুবিশাল মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কমপ্লেক্সে নারী পুরুষের অজু এবং নামাজ আদায়ের ব্যবস্থা রয়েছে। এছাড়াও থাকছে কোরআন হেফজ বিভাগ, শিশুশিক্ষা, অতিথিশালা, লাইব্রেরি, গবেষণা কেন্দ্র, ইসলামিক বই বিক্রয় কেন্দ্র, বিদেশি পর্যটকদের আবাসন, মরদেহ গোসলের ব্যবস্থা, হজ্ব যাত্রীদের নিবন্ধন ও প্রশিক্ষণ, ইমামদের প্রশিক্ষণ, গণশিক্ষা কেন্দ্র ও ইসলামী সংস্কৃতি কেন্দ্র।

স্থানীয় মাইজপাড়া গ্রামের আব্দুল করিম, দোকানদার মোঃ মনির হোসেন জানান, আমরা অনেকদিন দেখছি এখানে মডেল মসজিদের কাজ চলছে। বিদেশে ছাড়া এতো সুন্দর মসজিদ দেখি নাই। আমরা অধীর আগ্রহে অপেক্ষা করছি এই মসজিদে নামাজ আদায় করার জন্য।

আরও পড়ুন...

কুমিল্লা পানি উন্নয়ন বোর্ডের উদ্যেগে বৃক্ষরোপণ

অনলাইন ডেস্ক. পরিবর্তন সংবাদ

টাঙ্গাইলের মাহমুদুল হাসান কেন্দ্রীয় যুবলীগের সদস্য

অনলাইন ডেস্ক. পরিবর্তন সংবাদ

আজ কুমিল্লায় করোন আক্রান্ত ৭২ মোট আক্রান্ত ৫২৮০ মোট মৃত্যু নতুন ০৩

অনলাইন ডেস্ক. পরিবর্তন সংবাদ