28 C
dhaka
মঙ্গলবার, ১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ | দুপুর ১২:১০
দৈনিক পরিবর্তন সংবাদ

“বিশ্বের সেরা বিজ্ঞানীদের তালিকায় জাবি অধ্যাপক”

 

তাবাসসুম মাহমুদ অর্ণব,

  জাবি প্রতিনিধিঃ 

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক জরিপে পৃথিবীর সেরা বিজ্ঞানীদের তালিকায় স্থান করে নিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ এ মামুন।

বিশ্বের সেরা বিজ্ঞানীদের যে তালিকা হয়, তাতে স্থান পান বিজ্ঞানচর্চায় জড়িত শতকরা দুই ভাগ। তালিকায় অধ্যাপক ড. এ এ মামুন স্থান পাওয়ায় তাকে অভিনন্দন জানিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম। অভিনন্দন বার্তায় উপাচার্য বলেন, ‘অধ্যাপক ড. এ এ মামুনের এ সম্মান বিশ্ববিদ্যালয়ের খ্যাতি ও সুনাম আরো বৃদ্ধি করেছে। তার এ গৌরবে বিশ্ববিদ্যালয় ঋদ্ধ হয়েছে।’

এখানে উল্লেখ্য যে, অধ্যাপক ড. এ এ মামুন কমনওয়েলথ স্কলারশিপ নিয়ে ইংল্যান্ডের সেন্ট এ্যান্ড্রুস বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি জার্মানির হোমবোল্ট পোস্টডক ফেলো। তিনি বাংলাদেশ একাডেমি অব সায়েন্স থেকে জুনিয়র ও সিনিয়র গ্রুপে স্বর্ণপদক লাভ করেন। এ ছাড়াও তিনি জার্মানি থেকে সম্মানজনক ‘ব্যাসেল রিসার্চ অ্যাওয়ার্ড’ পাওয়ার গৌরব অর্জন করেন। বিশ্বের খ্যাতনামা বিভিন্ন গবেষণা জার্নালে তার প্রকাশিত গবেষণা প্রবন্ধের সংখ্যা ৪১৭। অধ্যাপক ড. এ এ মামুন জাবির গর্ব।

আরও পড়ুন...

পলিটেকনিক ইনস্টিটিউটে ভর্তির ক্ষেত্রে বয়সের সীমাবদ্ধতা থাকবে না: শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক. পরিবর্তন সংবাদ

মিরপুরে মাদ্রাসায় চলছে পাঠদান

অনলাইন ডেস্ক. পরিবর্তন সংবাদ

শিক্ষা ব্যবস্থায় আনন্দ নিয়ে আসতে চাই: শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক. পরিবর্তন সংবাদ