28 C
dhaka
মঙ্গলবার, ১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ | দুপুর ১:০৬
দৈনিক পরিবর্তন সংবাদ

আমেরিকার বিরুদ্ধে যৌথভাবে মামলা করার ঘোষণা ইরাক ও ইরানের

অনলাইন ডেস্ক

ইরানের বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস ফোর্সের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানি এবং ইরাকের পপুলার মোবিলাইজেশন ইউনিটের সেকেন্ড-ইন-কমান্ড আবু মাহদি আল-মুহান্দিসকে হত্যার জন্য আমেরিকার বিরুদ্ধে ইরান এবং ইরাক যৌথভাবে মামলা করবে।

সোমবার এক বিবৃতিতে ইরাকের সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল বলেছে, ইরাকের মাটিতে জেনারেল কাসেম সোলাইমানি এবং মুহান্দিসকে হত্যা করা ক্রিমিনাল অ্যাক্ট বা অপরাধমূলক কর্মকাণ্ড। এ বিষয়ে ইরানের বিচার বিভাগের সঙ্গে সমন্বয় করা হয়েছে এবং আমেরিকার বিরুদ্ধে তেহরান ও বাগদাদ যৌথভাবে মামলা করবে।

ইরাকের সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল বলেছে, বাগদাদ বিমানবন্দরে হত্যাকাণ্ড সংঘটিত হওয়ার পরপরই ইরাকের বিচারবিভাগ বিষয়টি তদন্ত করেছে এবং হত্যাকাণ্ডকে অপরাধ হিসেবে দেখছে।সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের বিবৃতি অনুযায়ী, ইরাকের কোড অব ক্রিমিনাল প্রসিডিউর অনুযায়ী এ তদন্ত চলেছে। এছাড়া ইরাকে অবস্থিত ইরানি দূতাবাসের আইন বিষয়ক কর্মকর্তারদের সঙ্গেও বিষয়টি নিয়ে আলোচনা করা হয়েছে।

ইরাক সফরে গিয়ে দেশটির প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাজেমির সঙ্গে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বৈঠক করার একদিন পর ইরাকের সুপ্রিম জুডশিয়াল কাউন্সিল এই বিবৃতি দিল। সূত্র: আবনা

আরও পড়ুন...

গলওয়ানে হঠাৎ বন্যায় বিপাকে চীনা সেনারা, স্বস্তিতে ভারত

অনলাইন ডেস্ক. পরিবর্তন সংবাদ

ইরানের পরমাণু-সামরিক স্থাপনায় একের পর এক বিস্ফোরণ

অনলাইন ডেস্ক. পরিবর্তন সংবাদ

বোনকে বাঁচাতে গিয়ে নিউজার্সি সাগরে বাংলাদেশি যুবকের মৃত্যু

অনলাইন ডেস্ক. পরিবর্তন সংবাদ