28 C
dhaka
মঙ্গলবার, ১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ | দুপুর ১২:১৩
দৈনিক পরিবর্তন সংবাদ

টিকটক সহ ৫৯টি জনপ্রিয় চীনা অ্যাপ নিষিদ্ধ করলো ভারত, ”তথ্য অধিকার আইন রক্ষা করা হয়নি”: চীন

পরিবর্তন ডেস্ক:

সীমান্ত  সংঘর্ষের জেরে চীন-ভারত সম্পর্ক যেন সাপে-নেউলের সম্পর্কে রূপ নিয়েছে।সংঘাতপূর্ণ পাল্টাপাল্টি পদক্ষেপ রসায়নকে যেন নিয়ে গেছে সংঘর্ষের চরম শিখের।সম্প্রতি টিকটক সহ ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ করলো ভারত সরকার।এই ঘটনায় চরম ভাবে ক্ষুদ্ধ চীন। 

ভারতে নিষিদ্ধ করা হয়েছে ৫৯টি অ্যাপ।সোমবারই চিনা অ্যাপ বন্ধ করে দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে।

এরপর মঙ্গলবার এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করলেন চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র লিও ঝিজিয়াং। তিনি বলেন, আমরা এই বিষয়ে খুবই উদ্বিগ্ন। পুরো পরিস্থিতি খতিয়ে দেখছি।

এদিন তিনি বলেন, ‘আমরা চিনা সংস্থাগুলিতে বারবারই বলে এসেছি আন্তর্জাতিক এবং স্থানীয় আইন মেনে চলছে। ভারত সরকারের উচিৎ আন্তর্জাতিক সংস্থাগুলির আইনি অধিকার রক্ষা করা। চিনা সংস্থার ক্ষেত্রেও সেই অধিকার রক্ষা করতে হবে।’

সোমবার রাত থেকে নিষিদ্ধ হওয়া এই অ্যাপগুলি স্মার্টফোন থেকে মুছে ফেলার জন্যে অনুরোধ জানানো হয়েছে দেশবাসীকে। কেন্দ্রীয় তথ্য সম্প্রচার ও বৈদ্যুতিন মন্ত্রকের তরফে এই নির্দেশিকা দেওয়া হয়। এই মর্মে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে একটি নির্দেশিকাও জারি করা হয়েছে। জানা গিয়েছে, ওই নির্দেশিকাতে টেলিকম সংস্থাগুলিকে ওই অ্যাপগুলিকে সরিয়ে নেওয়ার জন্যে বলা হয়েছে। রাতেই যাতে সরে যায় সেই বিষয়েও আবেদন করা হয় বলে জানা যায়।

কেন্দ্রের অভিযোগ, এই ৫৯টি অ্যাপ ভারতের ব্যবহারকারীদের তথ্য চুরি করছে। অ্যাপ ব্যবহারকারীর নাম,ঠিকানা,সোশ্যাল মিডিয়ার পোস্ট,নানারকম গুরুত্বপূর্ন তথ্যের উপর গোপনে নজরদারী চালায় এই অ্যাপ গুলি। এমনকী, ভারতের সার্বভৌমত্ব, সৌভ্রাতৃত্বকেও চ্যালেঞ্জের মুখে ফেলছে। ভারতের প্রতিরক্ষা, নিরাপত্তাকেও নষ্ট করার চেষ্টা করছে এই অ্যাপগুলি।

আরও পড়ুন...

হত্যার আগে নিশ্চল করা হয় ফাহিমকে, বাসায় মিলল করাত

অনলাইন ডেস্ক. পরিবর্তন সংবাদ

করোনায় বিপর্যস্ত ব্রাজিল, মৃতের সংখ্যা ৭২ হাজার ছাড়াল

অনলাইন ডেস্ক. পরিবর্তন সংবাদ

গ্রীষ্মের সূর্যরশ্মি করোনাভাইরাসকে মেরে ফেলতে পারে: নতুন গবেষণা

অনলাইন ডেস্ক. পরিবর্তন সংবাদ